1. mahbubur2527@gmail.com : Mahbubur Rahman Sohel : Mahbubur Rahman Sohel
  2. saidur.yc@gmail.com : SAIDUR RAHMAN : SAIDUR RAHMAN
  3. jannatulakhi1123@gmail.com : Jannatul akhi Akhi : Jannatul akhi Akhi
  4. msibd24@gmail.com : Fazlul Karim : Fazlul Karim
  5. Mofazzalhossain8@gmail.com : Mofazzal Hossain : Mofazzal Hossain
  6. saidur.yc@hotmail.com : Saidur Rahman : SAIDUR RAHMAN
  7. jim42087070@gmail.com : Lokman Hossain : Lokman Hossain
  8. galib.ip2@gmail.com : Al Galib : Al Galib
  9. sikhanphd3@gmail.com : Shafiqul Islam : Shafiqul Islam
আজ ২৫শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ সময় সকাল ৯:১৫
শিরোনাম

শরনখোলায় বিভিন্ন প্রজাতির সাপ উদ্ধার করে অবমুক্ত করেছে বনবিভাগ

আবু হানিফ, বাগেরহাট প্রতিনিধি
  • আপডেটের সময় : বুধবার, ডিসেম্বর ২২, ২০২১,
  • 58 দেখুন

সুন্দরবনের নদনদীতে লবনাক্ততা বৃদ্ধি, খাদ্য সংকট , আবাসস্থল ধ্বংস সহ নানা কারনে সুন্দরবনের বিভিন্ন প্রজাতির সাপ বন ছেড়ে অহরহ লোকালয় চলে আসছে। বন সংলগ্ন গ্রামগুলোতে প্রায়ই দেখা মিলছে এই সব বিষধর সাপের। শুধুমাত্র বন সংলগ্ন শরনখোলা উপজেলা থেকে গত এক বছরে বিভিন্ন প্রজাতির ৩৪ টি সাপ উদ্ধার করে সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে বলে বন বিভাগ সূত্রে জানাগেছে।

সর্বশেষ গত ১৩ ডিসেম্বর উপজেলার সুন্দরবন সংলগ্ন জিলবুনিয়া গ্রামের ধান ক্ষেত থেকে একটি অজগর সাপ উদ্ধার করে বন সুরক্ষার দায়িত্বে নিয়োজিত ওয়াইল্ড লাইফ টীমের সদস্যরা। টীম লিডার আলম হাওলাদার জানান, বলেশ^র নদীর তীরবর্তী ওই গ্রামের কৃষকরা ধান কাটতে গিয়ে ধান ক্ষেতে প্রায় ১২ ফুট লম্বা অজগর সাপটি দেখতে পায়। গ্রামবাসীর কাছে খবর পেয়ে তারা সাপটি উদ্ধার করে । রাতেই সাপটি সুন্দরবনের শরণখোলা রেঞ্জে অবমুক্ত করে দেয়া হয় । এ সময় ঐ সাপটির আক্রমনে ওমর (১৪)নামের এক মাদ্রাসা ছাত্র আহত হয় ।ওয়াইল্ড লাইফ টীম ও বন বিভাগ সূত্রে জানাগেছে, চলতি বছরে তারা এ উপজেলার বিভিন্ন গ্রাম থেকে বিভিন্ন প্রজাতির ৩৪ টি সাপ উদ্ধার করে সুন্দরবনে অবমুক্ত করেছে। এর মধ্যে ২৬ টি অজগর, ৩ টি দারাস, ২ টি সুতানাগ, ১ টি কিং কোবরা, ১টি গোখরা, ১টি মনোক্লেড কোবরা প্রজাতির সাপ।বাংলাদেশের অন্যতম সাপ বিশেষজ্ঞ ও সাপ সুরক্ষায় নিবেদিত প্রাণ বোরহান বিশ^াস রমন বলেন, সাপ শুধু সুন্দরবন নয়, প্রকৃতির জন্য খুবই গুরুত্ব পূর্ন । প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করতে হলে সাপকে বাঁচিযে রাখতে হবে। তার মতে, সুন্দরবনের নদ নদীতে লবনাক্ততা বৃদ্ধি, খাদ্য সংকট , আবাসস্থল ধ্বংস সহ নানা কারনে সুন্দরবনের বিভিন্ন প্রজাতির সাপ বন ছেড়ে অহরহ লোকালয় চলে আসছে।

এ প্রসঙ্গে তিনি আরো বলেন, টাইগার রেসপন্ডস প্রকল্পের মাধ্যমে বন সংলগ্ন এলাকার কিছু যুবককে স্বল্পমেয়াদী প্রশিক্ষন দেয়া হয়েছে । যারা ওয়াইল্ড লাইফ টীমের সদস্য হিসাবে খবর পেলেই গ্রামে ছুটে গিয়ে সাপ উদ্ধার করে বন বিভাগের হাতে তুলে দিচ্ছে। সাপগুলো রক্ষা পাচ্ছে। তিনি উৎসাহী এসব যুবকদের সরকারি ভাবে উন্নত প্রশিক্ষনের দাবি জানান।

বন সংলগ্ন গ্রামবাসীর সাথে আলাপ করে জানাগেছে, বন থেকে বিশালাকার এসব সাপ লোকালয়ে এসে হাঁস মুরগীর খোপ, খড়ের গাদা ও ফসলের মাঠে লুকিয়ে থাকছে । ফলে এ গ্রামগুলোর মানুষ বিশেষ করে শিশুরা সাপ নিয়ে আতঙ্কে ভূগছএ ব্যাপারে সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা,I সহকারীবন সংরক্ষক মোঃ শামসুল আরেফীন বলেন, বন সংলগ্ন ভোলা নদী ভরাট হয়ে যাওয়ায় এবং সেখানে মানব বসতি গড়ে ওঠায় সাপসহ অন্যান্য বন্য প্রানী খুর সহজেই লোকালয়ে চলে যাচ্ছে। তবে কোথাও বন্য প্রানীর খবন পাওয়া গেলে ওয়াইল্ড লাইফ টীম ও বন বিভাগের কর্মীরা তাৎক্ষনিক ভাবে তা উদ্ধারের ব্যবস্থা করছে । তার দেয়া হিসাব অনুযায়ী, চলতি বছরে এ উপজেলার বিভিন্ন গ্রাম থেকে বিভিন্ন প্রজাতির ৩৪ টি সাপ উদ্ধার করে সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

https://shadhinbangla16.com © All rights reserved © 2020

theme develop by shadhinbangla16.com
themesbazarshadinb16
bn Bengali
X