1. mahbubur2527@gmail.com : Mahbubur Rahman Sohel : Mahbubur Rahman Sohel
  2. saidur.yc@gmail.com : SAIDUR RAHMAN : SAIDUR RAHMAN
  3. jannatulakhi1123@gmail.com : Jannatul akhi Akhi : Jannatul akhi Akhi
  4. msibd24@gmail.com : Fazlul Karim : Fazlul Karim
  5. Mofazzalhossain8@gmail.com : Mofazzal Hossain : Mofazzal Hossain
  6. saidur.yc@hotmail.com : Saidur Rahman : SAIDUR RAHMAN
  7. jim42087070@gmail.com : Lokman Hossain : Lokman Hossain
  8. galib.ip2@gmail.com : Al Galib : Al Galib
  9. sikhanphd3@gmail.com : Shafiqul Islam : Shafiqul Islam
আজ ২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ সময় ভোর ৫:৫৯

সাহসী সাংবাদিকতার জন্য পদক পাচ্ছেন আরিফুল ইসলাম রিগান

কুড়িগ্রাম প্রতিনিধিঃ
  • আপডেটের সময় : মঙ্গলবার, মার্চ ৩০, ২০২১,
  • 146 দেখুন

সাহ‌সী সাংবাদিকতার স্বীকৃতি স্বরুপ বীর মুক্তিযোদ্ধা ইমদাদুল হক পদক-২০২১ পাচ্ছেন বাংলা ট্রিবিউনের কুড়িগ্রাম প্রতিনিধি সাংবাদিক আরিফুল ইসলাম রিগান।

সোমবার (২৯ মার্চ) কুড়িগ্রামের চিলমারীতে আ‌য়ো‌জিত তৃতীয় পন্ডিত বইমেলার সমাপনী অনুষ্ঠানে আ‌য়োজক‌দের পক্ষ থে‌কে এ ঘোষণা দেওয়া হয়।

আ‌য়োজকরা জানান, বই মেলার সমাপনী দি‌নে স্থানীয় গুণিজন ও সংগঠনকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। তিন দিনব‌্যাপী বই মেলায় বি‌ভিন্ন শিক্ষা প্রতিষ্ঠা‌নের ক‌য়েকশথ শিক্ষার্থী‌দের মা‌ঝে বি‌ভিন্ন ক‌্যাটাগ‌রি‌তে প্রতি‌যোগীতা অনু‌ষ্ঠিত হয়। সমাপনী দি‌নে প্রতি‌যোগীতায় অংশ নেওয়া এক শথ ৯ শিক্ষার্থী‌কে পুরষ্কৃত করা হয়। সংগঠক না‌হিদ হাসান ন‌লে‌জের সভাপ‌তি‌ত্বে সমাপনী দি‌নের অনুষ্ঠা‌নে প্রধান অ‌তি‌থি ছি‌লেন কু‌ড়িগ্রাম পৌরসভার মেয়র কা‌জিউল ইসলাম।

আ‌য়োজক ক‌মি‌টির সদস‌্য স‌চিব জা‌মিউল ইসলাম বিদ‌্যুত জানান, তৃতীয় বা‌রের ম‌তো আ‌য়ো‌জিত এই বই মেলায় প্রথম বা‌রের ম‌তো সাহিত্য-সংস্কৃতি-গবেষণা-সাংবাদিকতা ও গণসংগ্রামে ভূমিকা রাখায় দুইজন কৃতি ব্যক্তিকে বীর মুক্তিযোদ্ধা ইমদাদুল হক পদক প্রদান করা হয়। সাহসী সাংবা‌দিকতায় আ‌রিফুল ইসলাম রিগান এবং মু‌ক্তিযুদ্ধ বিষয়ক গ‌বেষণায় ভূ‌মিকা রাখায় এসএম আব্রাহাম লিংকন‌কে প্রথমবা‌রের ম‌তো এই পদ‌কে ভূ‌ষিত করা হয়ে‌ছে। আগামী ১৭ এপ্রিল ম‌নোনীত দুই ব‌্যা‌ক্তির কা‌ছে পদক হস্তান্তর করা হ‌বে।

প‌ন্ডিত বই মেলা আ‌য়োজক ক‌মি‌টির আহ্বায়ক না‌হিদ হাসান ন‌লেজ জানান, সাহসী সাংবাদিকতার কারণে সাবেক ডিসি সুলতানা পারভীন ও অন্যান্য কর্মকর্তাদের দ্বারা সাংবাদিক আ‌রিফুল ইসলাম রিগান নির্যাতিত হয়েছেন। এই পদকের মাধ্যমে আমরা তাঁর লড়াইকে সমর্থন জানালাম।

প্রসঙ্গত, জেলা প্রশাস‌নের এক‌টি পুকুর সংস্কার ক‌রে কু‌ড়িগ্রা‌মের তৎকালীন জেলা প্রশাসক সুলতানা পারভী‌নের না‌মে নামকরণ নি‌য়ে সংবাদ প্রকা‌শের জে‌রে গত বছর ১৩ মার্চ মধ্যরাতে (১৪ মার্চ) বাংলা ট্রিবিউ‌নের কুড়িগ্রাম প্রতি‌নি‌ধি সাংবাদিক আরিফুল ইসলাম রিগান‌কে তার বা‌ড়ির মূল ফটক ও ঘ‌রের দরজা ভে‌ঙে মার‌তে মার‌তে তু‌লে নি‌য়ে যায় জেলা প্রশাস‌নের মোবাইল কোর্ট।

এরপর তা‌কে প্রথ‌মে এনকাউন্টার দেওয়ার উ‌দ্দেশ্যে জেলা শহ‌রের ধরলা ব্রিজের পূর্ব পা‌শে নি‌য়ে যাওয়া হয়। সেখান থে‌কে ফি‌রি‌য়ে জেলা প্রশাসকের কার্যাল‌য়ে নি‌য়ে বিবস্ত্র ক‌রে নির্মম নির্যাতন করা হয়। প‌রে তা‌কে মাদ‌কের মিথ‌্যা মামলা দি‌য়ে কারাগা‌রে প্রেরণ করা হয়।

এই ঘটনায় দেশ জু‌ড়ে প্রতিবা‌দের ঝড় উঠ‌লে কুড়িগ্রামের সা‌বেক ডিসি সুলতানা পারভীন, আরডিসি নাজিম উদ্দিন, সহকারী কমিশনার রিন্টু বিকাশ চাকমা ও এন‌ডি‌সি এসএম রাহাতুল ইসলামকে প্রত্যাহার করা হয়। তা‌দের বিরু‌দ্ধে বিভাগীয় মামলা ক‌রে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এছাড়াও হাইকোর্টের আদেশে ২০২০ সালের ৩১ মার্চ ডিসি সহ জড়িত অজ্ঞাতনামা ৩৫/৪০ জনের বিরুদ্ধে কুড়িগ্রাম থানায় ফৌজদারি মামলা করেন সাংবাদিক আরিফুল ইসলাম। বর্তমা‌নে সেই মামলা চলমান র‌য়ে‌ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

https://shadhinbangla16.com © All rights reserved © 2020

theme develop by shadhinbangla16.com
themesbazarshadinb16
bn Bengali
X