1. mahbubur2527@gmail.com : Mahbubur Rahman Sohel : Mahbubur Rahman Sohel
  2. saidur.yc@gmail.com : SAIDUR RAHMAN : SAIDUR RAHMAN
  3. jannatulakhi1123@gmail.com : Jannatul akhi Akhi : Jannatul akhi Akhi
  4. msibd24@gmail.com : Fazlul Karim : Fazlul Karim
  5. Mofazzalhossain8@gmail.com : Mofazzal Hossain : Mofazzal Hossain
  6. saidur.yc@hotmail.com : Saidur Rahman : SAIDUR RAHMAN
  7. jim42087070@gmail.com : Lokman Hossain : Lokman Hossain
  8. galib.ip2@gmail.com : Al Galib : Al Galib
  9. sikhanphd3@gmail.com : Shafiqul Islam : Shafiqul Islam
আজ ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ সময় দুপুর ১:১৭
শিরোনাম
ঝালকাঠিতে বাসে ছাত্রলীগের ওপর বোমা হামলর ঘটনায় বিএনপির ৪৪ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা ত্রিশালে ফসলি জমিতে ইটভাটা, ৫৮ ইটভাটার ৪২টিই অবৈধ, পুড়ছে শত শত টন কাঠ সম্মেলন শেষে ফেরার পথে ছাত্রলীগের বাসে বোমা হামলা স্ত্রী ও তার সহযোগীর হাত থেকে বাঁচতে সংবাদ সম্মেলন হবিগঞ্জে তিন উপজেলা মুক্ত দিবস আজ হবিগঞ্জে আগুনে পুড়ে পুলিশ সদস্য রুবেলের মৃত্যু বাগেরহাটে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মীর নামে মামলা, গ্রেফতার ৫ শিক্ষিকার যৌন নিপিড়ন মামলায় সুপারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা মনোহরদীতে হেলিকপ্টারে করে মাকে গ্রামে আনলেন সন্তানরা শায়েস্তাগঞ্জে নবনির্মিত থানা উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

কুলাউড়ায় অপরিকল্পিত পোল্ট্রি ফার্মে ঝুকিতে গর্ভবতী নারী ও শিশুরা

মামুনুর রশীদ, মৌলভীবাজার জেলা প্রতিনিধিঃ
  • আপডেটের সময় : রবিবার, ফেব্রুয়ারি ২৮, ২০২১,
  • 119 দেখুন

কুলাউড়া উপজেলার খারপাড়া গ্রামে স্ব-পরিবারে বসবাসের স্থানে অপরিকল্পিত ভাবে পোল্ট্রি ফার্মের কারণে পরিবেশ দূষণ হয়ে গর্ভবতী নারী ও শিশুরা ডায়রিয়া এলার্জিসহ নানান রোগে আক্রান্ত হওয়ার অভিযোগ উঠেছে। সংক্রামণ আতঙ্ক ছড়িয়েছে গ্রামে। ভুক্তভোগী মোঃ জাহেদ হোসেন, জনস্বার্থে পরিবেশ অধিদপ্তর মৌলভীবাজার জেলা কার্যালয়ে সহকারী পরিচালক বরাবর ব্রয়লার পোল্ট্রি খামার স্থাপন দ্বারা বসত বাড়ীর পরিবেশ দূষণের ক্ষতির প্রভাব থেকে শিশু, বৃদ্ধ, গর্ভবতী নারী ও গর্ভের সন্তান রক্ষার জন্য জরুরী ভিত্তিতে খামারটি বন্ধের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য লিখিত অভিযোগ দায়ের করেছেন।

ভুক্তভোগী মোঃ জাহেদ হোসেন জানান- খামার স্থাপনের পূর্বে এলাকার গন্যমাণ্য ব্যাক্তিবর্গ ও স্থানীয় ইউপি সদস্যের মাধ্যমে বসতবাড়ীতে এই করোনাকালীন সময়ে ব্রয়লার খামার স্থাপন না করার জন্য বড়ভাই খামার স্থাপনকারী মোঃ রহমত আলীকে অনুরোধ করা হয়। তিনি কারো কথায় কর্নপাত না করে বসত ঘরের উপরে পোল্ট্রি খামার গড়ে তুলেছেন।

পরিবেশ অধিদপ্তর ছাড়পত্র, প্রাণী সম্পদ অধিদপ্তরের নিবন্ধনসহ প্রয়োজনীয় কোন কাগজাত এর তোয়াক্কা না করে বহাল তবিয়তে ব্যবসা পরিচালনা করে আসছেন। অপরিকল্পিত ভাবে গড়ে উটা পোল্ট্রি ফার্ম বন্ধ না করে বাঁধা দানকারীকে আসামী করে বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে পিটিশন মামলা (নং- ১২৯/২০২০) দায়ের করেছেন। তিনি আরো জানান- “পরিবেশ দূষিত স্থানে বসবাসের ফলে গত ১৩ ফেব্রুয়ারী অপরিপক্ষ অবস্থায় আমার স্ত্রীর ঘরে মৃত সন্তান প্রসব করে। বর্তমানে তিনি ঝুকি মুক্ত নয়, তাই তাকে আত্মীয়ের বাড়ীতে রেখে আমি মানবেতর জীবনযাপন করছি।

বাড়ীতে ১১ টি পরিবারের মধ্যে ছোট বড় ৩৬ জন মানুষের বসবাস। তন্মধ্যে ৮ জন শিশু ও ৫ জন গর্ভবতী নারী। ডায়রিয়া এলার্জিসহ নানান রোগে সবসময় আক্রান্ত অবস্থায় থাকি। নাক পেজে ধরে ছলতে হয় প্রতিনিয়ত। পরিবেশ দূষণ ও করোনা ভাইরাস আতঙ্ক আরও হুমকিতে ফেলেছে স্থানীয়দের। দুর্গন্ধে অতিষ্ঠ স্থানীয় এলাকাবাসী। একাধিক ডাক্তারগণ জানিয়েছেন, উন্নত পরিবেশ ও পরিস্কার পরিচ্ছন্নতাই এইসব রোগের কারণ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

https://shadhinbangla16.com © All rights reserved © 2022

theme develop by shadhinbangla16.com
themesbazarshadinb16
bn Bengali
X