1. mahbubur2527@gmail.com : Mahbubur Rahman Sohel : Mahbubur Rahman Sohel
  2. saidur.yc@gmail.com : SAIDUR RAHMAN : SAIDUR RAHMAN
  3. jannatulakhi1123@gmail.com : Jannatul akhi Akhi : Jannatul akhi Akhi
  4. msibd24@gmail.com : Saiydul Islam : Saiydul Islam
  5. Mofazzalhossain8@gmail.com : Mofazzal Hossain : Mofazzal Hossain
  6. saidur.yc@hotmail.com : Saidur Rahman : SAIDUR RAHMAN
  7. jim42087070@gmail.com : Lokman Hossain : Lokman Hossain
  8. galib.ip2@gmail.com : Al Galib : Al Galib
  9. sikhanphd3@gmail.com : Shafiqul Islam : Shafiqul Islam
মনোহরদীর একদুয়ারিয়া উচ্চ বিদ্যালয়ে ব্যতিক্রমী আয়োজন মাল্টা উৎসব। - Shadhin Bangla 16
আজ ২৭শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ সময় রাত ৩:৫৮
শিরোনাম
ভাটেরা দারুস সুন্নাহ দাখিল মাদরাসায় ঈসালে সাওয়াব মাহফিল ময়মনসিংহের গফরগাঁওয়ে টিভি বিস্ফোরণে প্রবাসীর ব্যাপক ক্ষয়ক্ষতি। ময়মনসিংহের ফুলপুরে নববধূর ঝুলন্ত লাশ উদ্ধার বাগেরহাটে শেখ তন্ময় এমপির পক্ষে পৌর মেয়রের শারদীয় শুভেচ্ছা ও উপহার প্রদান গলাচিপায় বেপজার রপ্তানী প্রক্রিয়জাত অঞ্চল করার দাবীতে মানববন্ধন গলাচিপায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবণের শুভ উদ্বোধন – করলেন এমপি লালপুর যাত্রীবাহী বাস খাদে পড়ে মা ও মেয়ে নিহত, আহত ১০ পাবনায় হাজিরা দিতে এসে অপহরণ, নয় লক্ষ টাকা আদায় পাবনার চাটমোহরে ট্রাক দুর্ঘটনায় নিহত-১ ময়মনসিংহ বিভাগের আন্ত:নগর ট্রেনের সব টিকিট বিক্রি হচ্ছে কালোবাজারে

মনোহরদীর একদুয়ারিয়া উচ্চ বিদ্যালয়ে ব্যতিক্রমী আয়োজন মাল্টা উৎসব।

নিজস্ব প্রতিবেদক
  • আপডেটের সময় : রবিবার, সেপ্টেম্বর ২০, ২০২০,
  • 178 দেখুন
ekduaria high school মনোহরদীর একদুয়ারিয়া উচ্চ বিদ্যালয়ে ব্যতিক্রমী আয়োজন মাল্টা উৎসব।

নরসিংদীর মনোহরদী উপজেলার একদুয়ারিয়া উচ্চ বিদ্যালয়ে মাল্টা উৎসব নামে ব্যাতিক্রমি এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। শনিবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে স্কুলটির ছাদে এই উৎসবের আয়োজন করা হয়।

উৎসবে আয়োজনের উদ্বোধন করেন বিদ্যালয়ের সভাপতি মো. লুৎফুল কবির মৃধা। উৎসবে আসা কয়েকশত অতিথিদের বাগানের বিষমুক্ত ফলদিয়ে আপ্যায়নই ছিল প্রধান আকর্ষন যা পরিণত হয় এক মিলন মেলায়।
বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিজহাতে গড়া সুন্দর মনোরম একটি ছাদ বাগান। যেখানে রয়েছে বিভিন্ন জাতের ফল ও ফুলের সমাহার। মাল্টা, লেবু, জাম্বুরা গাছগুলোতে এখন ফলেফলে পরিপূর্ণ হয়ে শোভাপাচ্ছে স্কুলের ছাদে শখের এই বাগানটিতে। বাগান দেখতে প্রায়ই আসছে বহু শুভাকাঙ্ক্ষী ও দর্শক। যারা প্রতিষ্ঠানের সৃজনশীল, উদ্ভাবনী ও ডায়নামিক প্রধান শিক্ষক আব্দুল
উচ্চ-বিদ্যালয়ে-ব্যতিক্রম/
কাদির মৃধার এমন উদ্যোগে অভিভূত।
অনুষ্ঠানে আসা অতিথিরা বলেন, দেশের সকল বিদ্যালয়েই পরিত্যক্ত ছাদ রয়েছে। কিন্তু গরমের দিনে প্রখর রৌদ্রের তাপ থেকে রক্ষার উপায় এবং তাতে ফল ফুলের সমাহারে সুন্দর দর্শনীয় একটি বাগান হতে পারে সেটা ভাবেনি হয়তো কেউ। আর সেটাই করে দেখালেন এই স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা। এটা সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে ছাদ বাগান তৈরির মডেল হিসেবে নেয়া যেতেপারে। এবং এমন একটি সৃজনশীল উদ্ভাবনী কাজের জন্য জাতীয় পর্যায়ে পুরস্কার পাওয়ার যোগ্য এই প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক আব্দুল কাদির মৃধা।
স্কুলের প্রধান শিক্ষক আব্দুল কাদির মৃধা বলেন, শিক্ষার্থীদের রোদ্রের প্রখরতা থেকে রক্ষা, বাড়ীর আঙ্গিনায় ও ছাদে বাগান করায় উদ্ভোদ্ধ করা এবং অনেকটা শখের বশেই ছাদ বাগানের পরিকল্পনা। আজ এর বাগানের সফলতায় মুজিব শতবর্ষে আরও পাঁচশত ফল, ফুল, ঔষদি ও কাঠ বৃক্ষের চারা রোপণ করা হয়েছে ছাদসহ স্কুল আঙ্গিনায়।
চারাগুলো রোপণে আমন্ত্রিত হয়ে একটি করে চারা রোপণে স্মৃতি রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিল্পমন্ত্রী এ্যাড. নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি, নরসিংদী জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন, জেলা শিক্ষা অফিসার গৌতম মিত্র, ঢাকা টিটি কলেজের সহযোগী অধ্যাপক ও এটুআই সংযুক্ত কর্মকর্তা মো. কবির হোসাইন, মনোহরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা শাফিয়া আক্তার শিমু, সহকারী কমিশনার (ভূমি) ইকবাল হাসান মাহমুদসহ প্রমুখ
মাল্টা উৎসব সম্পর্কে তিনি বলেন, বাগানের বিষমুক্ত মাল্টায় ভরপুর চারাগুলো স্কুলের প্রাক্তন শিক্ষার্থীদের লাগানো। তাই তাদের নিজহাতে ফলগুলো তুলে নতুনদের আরও উৎসাহিত করার ক্ষুদ্রপ্রয়াসে আজকের এই আয়োজন।
উৎসবে উপস্থিত ছিলেন, মাধ্যমিক শিক্ষক পরিবার, মাশিপ নরসিংদীর সভাপতি অধ্যক্ষ নুর হোসেন, সাধারণ সম্পাদক আলতাফ হোসেন নাজির, নরসিংদী জেলার বিভিন্ন প্রতিষ্ঠান হতে আগত প্রায় ৫০ জন প্রধান শিক্ষক ও শতাধিক সহকারী শিক্ষক, জেলার আইসিটি এম্বাসেডর, গভর্নিং বডির সদস্যবৃন্দ, স্কুলের সকল শিক্ষক, প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীসহ বহু শুভাকাঙ্ক্ষী।

শেয়ার করুন

One thought on "মনোহরদীর একদুয়ারিয়া উচ্চ বিদ্যালয়ে ব্যতিক্রমী আয়োজন মাল্টা উৎসব।"

  1. Abdul Kadir Mridha says:

    ধন্যবাদ সংবাদ দাতা কে, তবে উপজেলা পরিষদের সন্মানিত চেয়ারম্যান জনাব সাইফুল ইসলাম খান বীরু নাম টি দিলে আরও ভালো হত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

https://shadhinbangla16.com © All rights reserved © 2020

theme develop by shadhinbangla16.com
themesbazarshadinb16
bn Bengali
X