1. mahbubur2527@gmail.com : Mahbubur Rahman Sohel : Mahbubur Rahman Sohel
  2. saidur.yc@gmail.com : SAIDUR RAHMAN : SAIDUR RAHMAN
  3. jannatulakhi1123@gmail.com : Jannatul akhi Akhi : Jannatul akhi Akhi
  4. msibd24@gmail.com : Saiydul Islam : Saiydul Islam
  5. Mofazzalhossain8@gmail.com : Mofazzal Hossain : Mofazzal Hossain
  6. saidur.yc@hotmail.com : Saidur Rahman : SAIDUR RAHMAN
  7. jim42087070@gmail.com : Lokman Hossain : Lokman Hossain
  8. galib.ip2@gmail.com : Al Galib : Al Galib
  9. sikhanphd3@gmail.com : Shafiqul Islam : Shafiqul Islam
সকালে খালি পেটে কলা খান? তবে জেনে নিন...। - Shadhin Bangla 16
আজ ২৯শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ সময় রাত ৯:৫৪
শিরোনাম
ফ্রান্সে বিশ্বনবীর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে ঝালকাঠিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ পাবনায় স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শনে স্বাস্থ্য মহাপরিচালক ১৫ হাজার পিচ ইয়াবাসহ গ্রেফতার-১ শরণখোলায় মটরবাইক দুর্ঘটনায় গৃহবধু নিহত বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণ গ্রেফতার ধর্ষক বাগেরহাটে ছেলে হত্যার বিচার ও জীবনের নিরাপত্তার দাবীতে বৃদ্ধের সংবাদ সম্মেলন ফ্রান্সে মহানবী (সা.)-র ব্যঙ্গচিত্র প্রদর্শন: মৌলভীবাজারে তালামীযের বিক্ষোভ মিছিলে জনস্রোত কুড়িগ্রামের উলিপুরে পারিবারিক কলহের জেরে গৃহবধূর আত্মহত্যা পলাশবাড়ীতে রাসুলপ্রেমিক তৌহিদী জনতার আয়োজনে বিক্ষোভ ও মানববন্ধন কোরআন হাদিসের আলোকে একটি প্রশ্ন ও তার সমাধান

সকালে খালি পেটে কলা খান? তবে জেনে নিন…।

স্বাস্থ্য
  • আপডেটের সময় : বুধবার, আগস্ট ১৯, ২০২০,
  • 83 দেখুন
a92ee91fd2d6268e0d99214f1baf304f সকালে খালি পেটে কলা খান? তবে জেনে নিন...।

সমস্ত খাবারের মধ্যে, প্রাতঃরাশকেই সবচেয়ে গুরুত্বপূর্ণ ধরা হয়। ফলে সকাল বেলা পুষ্টিকর উপাদানই জমিয়ে খাওয়া উচিত। তবে, বেশিরভাগ ক্ষেত্রেই, কোনওরকমে তাড়াতাড়ি ব্রেকফাস্ট বানিয়ে কিছু একটা খেয়ে ফেলা হয় তাড়াহুড়োতে।

কলা এমনই একটি ফল যা প্রাতঃরাশে প্রায় অনিবার্য। কলা কোষ্ঠকাঠিন্য, অম্বল এবং আলসার হ্রাস করে এবং শরীর ঠাণ্ডা করে। কলাতে আয়রনের পরিমাণও বেশি যা হিমোগ্লোবিন উত্পাদন বাড়ায় এবং রক্তাল্পতা নিরাময়ে সাহায্য করে। তবে কলা খালি পেটে খাওয়া নিয়ে প্রচুর তর্ক রয়েছে।

“কলা পটাসিয়াম, ফাইবার এবং ম্যাগনেসিয়ামের উত্স যা আপনার দেহের বিভিন্ন পুষ্টির প্রয়োজনীয়তা পূরণ করে। এটি শক্তি বাড়ায় এবং ক্ষিদে হ্রাস করে। প্রতিদিন কলা অবশ্যই খাওয়া উচিত,” বলেন পুষ্টিবিদ ডাঃ শিল্পা অরোরা।

মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের মতে, একটি সঠিক গুণমানের কলাতে মাত্র ৮৯ ক্যালোরি রয়েছে। এতে ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, পটাসিয়াম, ভিটামিন বি৬ রয়েছে এবং কলায় জলের পরিমাণও বেশি ফলে কলা আপনাকে হাইড্রেটেড রাখতে সহায়তা করে।

আয়ুর্বেদ কী বলে?
আয়ুর্বেদের মতে, সকালে খালি পেটে ফল খাওয়া অবশ্যই এড়িয়ে চলা উচিত। আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডাঃ বিএন সিনহা ব্যাখ্যা করেছেন, “প্রযুক্তিগতভাবে খালি পেটে কেবল কলা নয়, যে কোনও ফলমূলই এড়ানো উচিত।

আজকাল প্রাকৃতিক ফল পাওয়া শক্ত। আমরা যা কিনেছি তা কৃত্রিমভাবে জন্মেছে এবং ঠিক সকালবেলাতেই তা খাওয়া উচিত নয়। ফলে রাসায়নিক উপস্থিত থাকায় তা ক্ষতিকারক। ফলগুলি সরাসরি খাওয়া এড়িয়ে চলার এক উপায় হ’ল তা অন্য খাবারের সঙ্গে মিশিয়ে খাওয়া।

সুতরাং কলা খাব, নাকি খাব না?
সকালে কলা খাওয়া খুবই ভালো, তবে তা অন্যান্য খাবারের সঙ্গে মিশিয়ে। স্বাস্থ্যকর উপায়ে দিন শুরু করার জন্য বিভিন্ন উপাদানের মিশ্রণ করেই প্রাতঃরাশের পরিকল্পনা করা উচিত।

তাই পরের বার যদি সকালে কলা খাওয়ার কথা ভাবেন তবে মনে করে এটি অন্য খাবারের সঙ্গে জুড়ে দেওয়ার চেষ্টা করুন। কলা খাওয়ার সবচেয়ে ভাল সময়টা সকালবেলাই, বিশেষত অন্য কোনও ফল বা ওটমিলের সঙ্গে খেলে ওজন হ্রাসের জন্য তা আশ্চর্যজনক কাজ করতে পারে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

https://shadhinbangla16.com © All rights reserved © 2020

theme develop by shadhinbangla16.com
themesbazarshadinb16
bn Bengali
X