1. mahbubur2527@gmail.com : Mahbubur Rahman Sohel : Mahbubur Rahman Sohel
  2. saidur.yc@gmail.com : SAIDUR RAHMAN : SAIDUR RAHMAN
  3. jannatulakhi1123@gmail.com : Jannatul akhi Akhi : Jannatul akhi Akhi
  4. msibd24@gmail.com : Saiydul Islam : Saiydul Islam
  5. Mofazzalhossain8@gmail.com : Mofazzal Hossain : Mofazzal Hossain
  6. saidur.yc@hotmail.com : Saidur Rahman : SAIDUR RAHMAN
  7. jim42087070@gmail.com : Lokman Hossain : Lokman Hossain
  8. galib.ip2@gmail.com : Al Galib : Al Galib
  9. sikhanphd3@gmail.com : Shafiqul Islam : Shafiqul Islam
ময়মনসিংহ বিভাগে কোভিড-১৯ নমুনা পরীক্ষা কমছে অর্ধেক। - Shadhin Bangla 16
আজ ২৮শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ সময় সকাল ৮:১৪
শিরোনাম
ফ্রান্সে মহানবী (সা.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে বড়লেখায় তালামীযের বিক্ষোভ কুলাউড়ায় তালামীযের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত কুড়িগ্রামে জাতীয়বাদী যুবদলের ৪২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন বাগেরহাটে ৩০ ঘনফুট কর্তন নিষিদ্ধ সুন্দরী কাঠ উদ্ধার! বাগেরহাটের শরণখোলায় ৩২০ পিচ ইয়াবাসহ আটক ১ মৌলভীবাজারে জাতীয় বিজ্ঞান মেলার পুরষ্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান সম্পন্ন কুড়িগ্রামে মেয়রের বাসা থেকে গৃহকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার। সভায় আটকে থাকা পরীক্ষা নিয়ে আলোচনা না হওয়ায় রাবি শিক্ষার্থীদের ক্ষোভ শীতের মধ্যে হচ্ছে না রাবি’র ভর্তি পরীক্ষা! গলাচিপায় মিথ্যা মামলা দিয়ে দেশ ছাড়া করার পায়তারা

ময়মনসিংহ বিভাগে কোভিড-১৯ নমুনা পরীক্ষা কমছে অর্ধেক।

তাপস কর, ময়মনসিংহ
  • আপডেটের সময় : সোমবার, জুলাই ৬, ২০২০,
  • 145 দেখুন
101988318 714359682665921 3432960719673360384 n ময়মনসিংহ বিভাগে কোভিড-১৯ নমুনা পরীক্ষা কমছে অর্ধেক।

ময়মনসিংহ জেলায় করোনাভাইরাসের নমুনা সংগ্রহ ও পরীক্ষা হঠাৎ করেই প্রায় অর্ধেক কমে গেছে। নমুনা পরীক্ষায় ফি নির্ধারণের পর থেকেই এই পরিস্থিতি তৈরি হয়েছে।

বিনা মূল্যে নমুনা পরীক্ষার শেষ ৫ দিনে গড়ে যেখানে প্রতিদিন ৫০৬ জনের নমুনা পরীক্ষা হয়েছে, সে তুলনায় ফি নির্ধারণের পর থেকে গত ৫ দিনে এই হার কমে দাঁড়িয়েছে ২৯২ জনে।

ফলে সংক্রমণ আরও বৃদ্ধি পাবে এমন আশঙ্কা প্রকাশ করে সচেতন নাগরিক কমিটি (সনাক) ময়মনসিংহ শাখার সভাপতি শরীফুজ্জামান পরাগ বলেন, পুর্বে বিনা মূল্যে নমুনা পরীক্ষা করা হতো, তাই মানুষ স্বাচ্ছন্দ্যে নমুনা জমা দিতেন।

কিন্তু এখন টাকার বিনিময়ে পরীক্ষা শুরু হওয়ায় অনেকেই নমুনা দিতে আগ্রহ হারিয়ে ফেলেছেন। বিশেষ করে উপজেলা ও গ্রাম পর্যায়ের দরিদ্র মানুষের আগ্রহ কমেছে।

এমনিতেই করোনা পরিস্থিতিতে মানুষের আয়রোজগারে প্রভাব পড়েছে। অনেকে দারিদ্র্যসীমার নিচে বসবাস করছেন। আবার অনেকেই নতুন করে এই মুল‍্য তালিকায় অন্তর্ভুক্ত হচ্ছেন।

এই মুহূর্তে সারা দেশের করোনা পরিস্থিতি যেভাবে অবনতির দিকে যাচ্ছে, দ্রুত সংক্রমিত ব্যক্তিকে শনাক্ত করে তাঁকে বিচ্ছিন্ন করতে মানুষকে বেশি করে নমুনা পরীক্ষায় উদ্বুদ্ধ করতে হবে।

নয়তো সংক্রমণ আরও ব্যাপক হারে বেড়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছে অভিজ্ঞমহল।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে প্রজ্ঞাপন জারির পর গত কয়েকদিন থেকে টাকার বিনিময়ে নমুনা পরীক্ষা শুরু হয়। বুথে গিয়ে নমুনা দিলে ২০০ টাকা, আর বাড়িতে থেকে স্বাস্থ্যকর্মীদের কাছে নমুনা জমা দিলে ৫০০ টাকা ধার্য করেছে স্বাস্থ্য বিভাগ।

আর হাসপাতালে ভর্তি কোনো রোগীর জন্য এই খরচ ২০০ টাকা।
অর্থের বিনিময়ে নমুনা পরীক্ষা চালুর পূর্বের ৫ দিন ও পরবর্তী ৫ দিন—এই মোট ১০ দিনের নমুনা পরীক্ষার তথ্য বিশ্লেষণ করে দেখা যায়,এ পর্যন্ত এই ছয় দিনে ময়মনসিংহ মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে ২ হাজার ১৩৩টি।

অথচ তার আগের ৫ দিনে, অর্থাৎ এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছিল ৩ হাজার ৪২৭টি। পার্থক্য করে দেখা গেছে, ৫ দিনের ব্যবধানে নমুনা পরীক্ষা ৩৮ শতাংশ কমে গেছে।

এর মধ্যে গত ৫ দিনে ময়মনসিংহ জেলার নমুনা পরীক্ষা হয়েছে ১ হাজার ৪৬৩টি। তার আগের ৫ দিনে নমুনা পরীক্ষা হয়েছিল ২ হাজার ৫৩০টি। ৫ দিনের ব্যবধানে নমুনা পরীক্ষা কমেছে ১ হাজার ৬৭টি।

শতকরা হিসেবে ৪২ শতাংশ কমেছে। একইভাবে নেত্রকোনা, শেরপুর, জামালপুরসহ অন্যান্য জেলার নমুনা সরবরাহও কমেছে।

ময়মনসিংহ ব্যতীত অন্যান্য জেলা মিলিয়ে গত ৫ দিনে মাত্র ৬৭০টি নমুনা পরীক্ষা হয়েছে।পূর্বের তুলনায় নমুনা পরীক্ষা কম হচ্ছে কেন, জানতে চাইলে ময়মনসিংহ মেডিকেল কলেজের পিসিআর ল্যাবের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সালমা আহমাদ জানান, গত কয়েক দিনে নমুনা সরবরাহের পরিমাণ কমে গেছে।

তাই আগের চেয়ে কম পরীক্ষা হয়েছে। তবে ল্যাবে কোনো নমুনার জট নেই এবং কোনো ধরনের সংকট নেই।

এ বিষয়ে সিভিল সার্জন এ বি এম মসিউল আলম জানান, গত কয়েক দিনে নমুনা পরীক্ষা করাতে আসা মানুষের সংখ্যা কমেছে। বাড়িতে থেকেও নমুনা জমা দেওয়ার আবেদন কম।

এ ছাড়া স্বাস্থ্য অধিদপ্তর থেকে করোনায় আক্রান্ত রোগীদের ফলোআপ নমুনা পরীক্ষার ক্ষেত্রে উপসর্গ ছাড়া নমুনা সংগ্রহ না করার নির্দেশ দেওয়া হয়েছে। এ জন্য নমুনা পরীক্ষা কম।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

https://shadhinbangla16.com © All rights reserved © 2020

theme develop by shadhinbangla16.com
themesbazarshadinb16
bn Bengali
X