1. mahbubur2527@gmail.com : Mahbubur Rahman Sohel : Mahbubur Rahman Sohel
  2. saidur.yc@gmail.com : SAIDUR RAHMAN : SAIDUR RAHMAN
  3. jannatulakhi1123@gmail.com : Jannatul akhi Akhi : Jannatul akhi Akhi
  4. msibd24@gmail.com : Saiydul Islam : Saiydul Islam
  5. Mofazzalhossain8@gmail.com : Mofazzal Hossain : Mofazzal Hossain
  6. saidur.yc@hotmail.com : Saidur Rahman : SAIDUR RAHMAN
  7. jim42087070@gmail.com : Lokman Hossain : Lokman Hossain
  8. galib.ip2@gmail.com : Al Galib : Al Galib
  9. sikhanphd3@gmail.com : Shafiqul Islam : Shafiqul Islam
ঈশ্বরগঞ্জে ড্রাগন চাষ করে স্বাবলম্বী হয়েছেন কৃষক জিয়াউর - Shadhin Bangla 16
আজ ২৮শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ সময় রাত ৪:৫৬
শিরোনাম
ফ্রান্সে মহানবী (সা.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে বড়লেখায় তালামীযের বিক্ষোভ কুলাউড়ায় তালামীযের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত কুড়িগ্রামে জাতীয়বাদী যুবদলের ৪২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন বাগেরহাটে ৩০ ঘনফুট কর্তন নিষিদ্ধ সুন্দরী কাঠ উদ্ধার! বাগেরহাটের শরণখোলায় ৩২০ পিচ ইয়াবাসহ আটক ১ মৌলভীবাজারে জাতীয় বিজ্ঞান মেলার পুরষ্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান সম্পন্ন কুড়িগ্রামে মেয়রের বাসা থেকে গৃহকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার। সভায় আটকে থাকা পরীক্ষা নিয়ে আলোচনা না হওয়ায় রাবি শিক্ষার্থীদের ক্ষোভ শীতের মধ্যে হচ্ছে না রাবি’র ভর্তি পরীক্ষা! গলাচিপায় মিথ্যা মামলা দিয়ে দেশ ছাড়া করার পায়তারা

ঈশ্বরগঞ্জে ড্রাগন চাষ করে স্বাবলম্বী হয়েছেন কৃষক জিয়াউর

তাপস কর,ময়মনসিংহ
  • আপডেটের সময় : রবিবার, জুলাই ৫, ২০২০,
  • 129 দেখুন
106793223 595947551062429 4961413489458800446 n ঈশ্বরগঞ্জে ড্রাগন চাষ করে স্বাবলম্বী হয়েছেন কৃষক জিয়াউর

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ড্রাগন চাষ করে স্বাবলম্বী হয়েছেন কৃষক জিয়াউর রহমান। কৃষকের বাড়ি উপজেলার মাইজবাগ ইউনিয়নের দত্তগ্রামে। সরেজমিন দত্তগ্রামে গিয়ে দেখা যায় কৃষক জিয়া ২৮ শতক জমিতে ড্রাগন ফলের চাষ করেছেন।

উপজেলায় একমাত্র ড্রাগন বাগান হওয়ায় বিভিন্ন এলাকার মানুষ ড্রাগন গাছ ও ফল দেখার জন্য বাগানে ভীড় করছেন। এই বাগান দেখে এলাকার অনেক শিক্ষিত বেকার যুবক ড্রাগন চাষে আগ্রহী হয়ে উঠছে। কৃষক জিয়া বলেন বিটিভিতে মাটি ও মানুষের অনুষ্ঠানে ড্রাগন চাষের প্রতিবেদন দেখে তিনি আগ্রহী হয়ে উঠেন।

২০১৯ সালে কিশোরগঞ্জ ও ময়মনসিংহ জার্ম প্লাজম সেন্টার থেকে চারা সংগ্রহ করে ২৮ শতক জমিতে ১শ ৬০টি মাদায় পিলার স্থাপন করেন। প্রতি পিলারে ৪টি করে ড্রাগন ফলের চারা রোপন করেন। চাষকৃত জায়গায় বাগান করতে খরচ হয়েছে প্রায় ৫লক্ষ টাকা। রোপনের ১ বছর পর গত মে মাস থেকে গাছে ফুল ও ফল ধরতে শুরু করেছে।

তিনি জানান একটি গাছ থেকে ২৫ থেকে ৩০ কেজি ফল পাওয়া যায়। প্রতি কেজি ফলের মূল্য চারশ টাকা। এই বাজার দর অনুযায়ী ভালো ফলন হলে বাগান থেকে বছরে ১০ লক্ষ টাকার ফল বিক্রি করতে পারবেন।

স্থানীয় বাজারে চারার ব্যাপক চাহিদ রয়েছে। প্রতিটি চারার মূল্য ৩০ টাকা দরে তিনি ৯০ হাজার টাকার চারা বিক্রি করতে পারবেন। লাল ও সাদা দুধরনের ড্রাগন ফল রয়েছে বাগানে। উক্ত বøকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা সোহেল রানা জানান, ড্রাগন এভম্ভব করা অত্যন্ত ব্যয়বহুল।

একবার বাগান গড়ে তুলতে পারলে ২০ বছর পর্যন্ত একটানা ফলন পাওয়া যায় এবং আর্থিকভাবে লাভবান হওয়া যায়। উপজেলা কৃষি কর্মকর্তা সাধন কুমার গুহ মজুমদার বলেন, ড্রাগন ক্যাকটাস প্রজাতির উদ্ভিদ। এর ফল সুমিষ্ট ও পুষ্টিকর যার রয়েছে রোগ প্রতিরোধ ক্ষমতা। এ ফলে রয়েছে ব্যাপক আয়রন ও এন্টিঅক্সিডেন্ট।

প্রতিকূল আবহাওয়ায় ড্রাগন টিকে থাকতে পারে। ড্রাগনে রোগ বালাই নেই বললেই চলে। ড্রাগন একটি লাভজন চাষ । এ চাষ করে বেকারত্ব দূর করা সম্ভব।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

https://shadhinbangla16.com © All rights reserved © 2020

theme develop by shadhinbangla16.com
themesbazarshadinb16
bn Bengali
X