1. mahbubur2527@gmail.com : Mahbubur Rahman Sohel : Mahbubur Rahman Sohel
  2. saidur.yc@gmail.com : SAIDUR RAHMAN : SAIDUR RAHMAN
  3. jannatulakhi1123@gmail.com : Jannatul akhi Akhi : Jannatul akhi Akhi
  4. msibd24@gmail.com : Fazlul Karim : Fazlul Karim
  5. Mofazzalhossain8@gmail.com : Mofazzal Hossain : Mofazzal Hossain
  6. saidur.yc@hotmail.com : Saidur Rahman : SAIDUR RAHMAN
  7. jim42087070@gmail.com : Lokman Hossain : Lokman Hossain
  8. galib.ip2@gmail.com : Al Galib : Al Galib
  9. sikhanphd3@gmail.com : Shafiqul Islam : Shafiqul Islam
আজ ২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ সময় দুপুর ২:২২

মরহুম আজহারুল ইসলাম উত্তরবঙ্গের ক্ষণজন্মা রাজনৈতিক ব্যক্তিত্ব

Reporter Name
  • আপডেটের সময় : শুক্রবার, জুন ১২, ২০২০,
  • 925 দেখুন

ডেক্স রিপোর্টঃ

দেশের উত্তর অঞ্চলীয় জেলা নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার বড়ভিটা ইউনিয়নে ক্ষণজন্মা রাজনৈতিক ব্যক্তিত্ব মরহুম আজহারুল ইসলামের জন্ম হয়েছিল। যে কয়েকজন ক্ষণজন্মা রাজনীতিবিদ ব্যক্তিত্ব জন্মগ্রহণ করেছেন তাঁদের মধ্যে অন্যতম প্রতাপশালী একজন রাজনীতিবিদ হলেন মরহুম আজহারুল ইসলাম।

যিনি আজহারুল এমপি নামে গোটা উত্তর বঙ্গে পরিচিত ছিলেন। তাঁর রাজনৈতিক জীবনে মানুষের জন্য মমত্ববোধ,দলমত নির্বিশেষে নীলফামারী বাসী তথা উত্তর বঙ্গের সকলেই আজীবন তাঁকে শ্রদ্ধার সাথে মনে রাখবে। আসুন আমরা এই ক্ষণজন্মা রাজনৈতিক ব্যক্তিত্বের জীবন সম্পর্কে জেনে নেই।

প্রাথমিক জীবনঃ১৯৪৪ সালে বাংলাদেশের নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলার বড়ভিটা ইউনিয়নে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মোঃমফেল উদ্দীন সরকার। তিনি বড়ভিটা হাই স্কুল থেকে মাধ্যমিক পাশ করে নীলফামারী কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং স্নাতক সম্পন্ন করেন।

রাজনৈতিক জীবনঃআজহারুল ইসলাম(এমপি) নীলফামারী কলেজে পড়ার সময় ছাত্রলীগের রাজনীতিতে যুক্ত হন এবং বঙ্গবন্ধুর ছয় দফার পক্ষে প্রচার শুরু করেন। ১৯৭০ সালের পাকিস্তান সাধারন নির্বাচনে আওয়ামী লীগের পক্ষে মাত্র ২৬ বছর বয়সে সংসদ সদস্য নির্বাচিত হন।বঙ্গবন্ধুর খুব স্নেহধন্য ছিলেন তিনি।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে কিশোরগঞ্জ উপজেলার মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে ভূমিকা রাখেন। পঁচাত্তর সালে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের কিছুদিন পর তাঁকেও গ্রেফতার করা হয়,সেসময় তিনি জাতীয় চার নেতার সাথে কারাগারে থাকেন।আজহারুল ইসলাম(এমপি) পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে নীলফামারী-৩ (জলঢাকা কিশোরগঞ্জ) থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন।

১৯৯১ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত জাতীয় সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৬ সালের নির্বাচনে তিনি পরাজিত হন।১৯৯৬ সালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ঢাকায় মৃত্যুবরণ করেন। নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলার বড়ভিটা গ্রামে তাকে সমাধিস্থ করা হয়।

এক নজরেঃমরহুম আজহারুল ইসলাম(সাবেক এমপি)নীলফামারী-৩[১] (জলঢাকা-কিশোরগঞ্জ)কাজের মেয়াদঃ২৭ ফেব্রুয়ারি ১৯৯১ – ১৯৯৬ব্যক্তিগত বিবরণঃজন্ম- ১৯৪৪নীলফামারী জেলা, পূর্ব পাকিস্তানমৃত্যু- ১৯৯৬ঢাকা, বাংলাদেশরাজনৈতিক দল- বাংলাদেশ আওয়ামী লীগদাম্পত্য সঙ্গী- হালিমা আজহারতথ্যসূত্রঃ”List of 5th Parliament Members”। parliament.gov.bd। Bangladesh Parliament। সংগ্রহের তারিখ ২৯ অক্টোবর ২০১৮।ইয়ান বাবু,মরহুম আজহারুল ইসলামের ছোট ছেলে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

https://shadhinbangla16.com © All rights reserved © 2020

theme develop by shadhinbangla16.com
themesbazarshadinb16
bn Bengali
X