1. mahbubur2527@gmail.com : Mahbubur Rahman Sohel : Mahbubur Rahman Sohel
  2. saidur.yc@gmail.com : SAIDUR RAHMAN : SAIDUR RAHMAN
  3. jannatulakhi1123@gmail.com : Jannatul akhi Akhi : Jannatul akhi Akhi
  4. msibd24@gmail.com : Fazlul Karim : Fazlul Karim
  5. Mofazzalhossain8@gmail.com : Mofazzal Hossain : Mofazzal Hossain
  6. saidur.yc@hotmail.com : Saidur Rahman : SAIDUR RAHMAN
  7. jim42087070@gmail.com : Lokman Hossain : Lokman Hossain
  8. galib.ip2@gmail.com : Al Galib : Al Galib
  9. sikhanphd3@gmail.com : Shafiqul Islam : Shafiqul Islam
আজ ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ সময় দুপুর ১২:১১

কানাইঘাট-জকিগঞ্জের অঘোষিত রাজধানী “সড়কের বাজার”! দয়া করে মুখে লাগাম টানুন

Reporter Name
  • আপডেটের সময় : সোমবার, জুন ১, ২০২০,
  • 1366 দেখুন

আব্দুল্লাহ হোসাইন রানা, সিলেট থেকেঃ

সড়কের বাজার একটি বৈপ্লবিক নাম, একটি স্বাতন্ত্র্য বৈশিষ্টের অধিকারি সংস্কৃতি, ভিন্ন ধারার ভৌগলিক এবং রাজনৈতিক অবস্থান নিয়ে স্বমহিমায় বুক টান করে দাড়িয়ে আছে পূর্ব সিলেটের রাজধানী খ্যাত সড়কের বাজার। ঐতিহাসিক পটভূমি,নিজস্ব ইতিহাস- ঐতিহ্য,জাতীয় শিক্ষা, সাংস্কৃতি, রাজনীতি, অর্থনীতিতে উল্লেখযোগ্য পদচারণা এবং সর্বপরি জীবন্ত মানবতা,মহানুভবতার মত মানবিক গুনাবলী নিয়ে গর্ব এবং ইর্শা করার মত অসংখ্য দৃষ্টান্ত নিয়ে অল্প সময়ে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে সড়কের বাজার।

ভৌগলিক ভাবে জকিগঞ্জের সাথে আমাদের অবস্থান হলেও, রাজনৈতিক এবং প্রশাসনিক ভাবে কানাইঘাটের সাথেই সড়কের বাজারের সম্পর্ক।কৌশলগত কারণে সড়কের বাজার দুই জনপদের মধ্যবর্তী অবস্থানে থাকায় সড়কের বাজারই দুই জনপদের মিলনকেন্দ্র। তাই দুই জনপদকে আমরা আমাদের অংশ হিসেবেই জ্ঞান করে থাকি এবং আমরা স্বপ্ন দেখি দুই জনপদের খন্ডাংশ নিয়েই গড়ে উঠবে “সড়কের বাজার থানা”।

যুগ যুগ ধরে চলে আসা জকিগঞ্জ এবং কানাইঘাটের সাংস্কৃতিক বৈপরিত্ব লক্ষণীয় এর কারণ ঐতিহাসিক জৈন্তিয়া এবং মঘলান জাতীয়তাবাদ। প্রত্যেকে আপন আপন সাংস্কৃতিকে তাদের আপন মাতৃভূমির মত ভালবাসে।কিন্তু সড়কের বাজারের সংস্কৃতি দুই জনপদ( জৈন্তিয়া-মঘলান) থেকে সম্পূর্ণ আলাদা।এই জনপদের সংস্কৃতির ২০-২৫ ভাগ মঘলান, ৩০-৩৫ ভাগ জৈন্তিয়া এবং বাকি অংশ এই জনপদের নিজস্ব।ভাষার ক্ষেত্রেও দুই জনপদের( জৈন্তিয়া-মঘলান) সাথে অনেকাংশে তারতম্য বিদ্যমান।

ইদানিং কালে মাজে মধ্যে “সড়কের বাজার” নিয়ে জকিগঞ্জের কিছু ভাইদের বাজে মন্তব্য আমাদের চোখগোচর হচ্ছে এটা সত্যিই হতাশাজনক কেননা প্রত্যেকের নিজস্ব মাতৃভূমির যেমন রয়েছে ইতিহাস ঐতিহ্য ঠিক তেমনই রয়েছে ভিন্ন ভিন্ন জায়গায় দুর্বলতা।দুর্বলতার ক্ষেত্রে কারো বেশি কারো কম। শাক দিয়ে মাছ ডাকার মত নিজের বড় দুর্বলতাকে ডাকতে অন্যের সাধারণ সমস্যাকে সামনে এনে গালি দেওয়া নিশ্চয় চরম অভদ্রতা এবং দুর্বলতার বহিঃপ্রকাশ।

নিঃসন্ধেহে সড়কের বাজারে কিছু অসচেতন মানুষ রয়েছে এবং কিছু সমস্যাও।এই সমস্যাগুলো শুধু সড়কের বাজারে তা না বরং রাস্তায় তৈরি হওয়া ঘাটের বাজার, কালিগঞ্জ,রতনগঞ্জ এমনকি জকিগঞ্জেও একি সমস্যা থাকা সত্ত্বেও কেন সড়কের বাজারকে ফলাও করে প্রচারণা চালাচ্ছেন? নিশ্চয় আপনাদের মঘলান জাতীয়তাবাদ উসলে উঠেছে! জকিগঞ্জের ভাইদের বলতে চাই আপনাদের এই মাটি সম্মানিত এবং ঐতিহ্যবাহী।

এই মাটির পরতে পরতে শোয়ে আছেন শ্বাস নিচ্ছেন অসংখ্য জ্ঞানী-গুনী, সম্মানিত ব্যক্তিত্ব তাই দয়া করে এদের সম্মানার্থে গোয়ার্তামী,অভদ্রতা,নিচু মানসিকতা পরিহার করে মানুষের মত আচরণ করতে শিখুন আর মনে রাখতে হবে সড়কের বাজারবাসী ১০০ বছর জকিগঞ্জ না গিয়ে থাকতে পারবে কিন্তু আপনারা একটি মাসও সড়কের বাজারের মাটি ব্যবহার না করে থাকতে পারবেন না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

https://shadhinbangla16.com © All rights reserved © 2020

theme develop by shadhinbangla16.com
themesbazarshadinb16
bn Bengali
X